ফখরুলের আসনে উপনির্বাচনের আগে বগুড়ায় মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট ই মিলার বলেছেন, আমেরিকা সবসময় অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনকে উৎসাহিত করে। আমি নির্বাচনের জন্য এখানে আসিনি। তবে আশাকরি বগুড়া-৬ (সদর) আসনে সোমবারের উপনির্বাচন ভোট সুষ্ঠু, নিরপেক্ষ ও সবার কাছে গ্রহণযোগ্য হবে।

রোববার দুপুরে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি নির্বাচনে সব প্রার্থীর জন্য শুভ কামনা জানিয়েছেন।

এ সময় তার সঙ্গে ঢাকার মার্কিন দূতাবাসের প্রেস স্পেশালিস্ট রিকি সালমিনা ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে রাষ্ট্রদূত বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ প্রসঙ্গে রবার্ট মিলার বলেন, রংপুরে আমেরিকা ও বাংলাদেশ বিমান বাহিনীর যৌথ সামরিক অনুশীলন চলছে। বগুড়ার ওপর দিয়ে রংপুরে যাচ্ছি, তাই এখানকার সবার সঙ্গে দেখা করতে এসেছি।

এদিকে উপনির্বাচনের আগে মার্কিন রাষ্ট্রদূতের বগুড়া সফর ও জেলা প্রশাসকের সঙ্গে বৈঠককে খুবই তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে।

মার্কিন দূতাবাসের প্রেস স্পেশালিস্ট রিকি সালমিনা জানান, রাষ্ট্রদূত বগুড়ার ঐতিহাসিক মহাস্থান গড় পরিদর্শন করেছেন।

মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে সাক্ষাত প্রসঙ্গে বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ সাংবাদিকদের বলেন, এটি তার সৌজন্য সাক্ষাত। তিনি রংপুরে যাওয়ার পথে এখানে এসেছিলেন।

সোমবারের বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচন প্রসঙ্গে রাষ্ট্রদূত কিছু বলেছেন কী না? এমন প্রশ্নের উত্তরে জেলা প্রশাসক বলেন, না এ প্রসঙ্গে কোনো কথা হয়নি। তবে রাষ্ট্রদূত নির্বাচনের কথা জানার পর বলেছেন, আমরা নিশ্চয়ই এ নিয়ে ব্যস্ত সময় পার করছি। এছাড়া তাকে ইভিএমে ভোট গ্রহণের কথা বলা হয়েছে।

বগুড়ার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহ জানান, সোমবার বগুড়া-৬ (সদর) আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১৪১টি কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। শান্তিপূর্ণ এবং উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, ইতিমধ্যে পুলিশ, র‌্যাব ও আনসারসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় সাড়ে ৩ হাজার সদস্য নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া ২ প্লাটুন রিজার্ভসহ ১৫ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। রোববার বগুড়া শহীদ চাঁন্দু স্টেডিয়ামের কন্ট্রোল রুম থেকে সব কেন্দ্রে ইভিএম ও অন্যান্য সরঞ্জাম পাঠানো হয়েছে বলে ওই কর্মকর্তা জানান।

আপনি আরও পড়তে পারেন